মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ ডিসেম্বর ২০১৮

সচিব

জনাব মোঃ মফিজুল ইসলাম ঢাকা জেলার বাড্ডা থানাধীন সাতারকুলে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাড্ডা আলাতুননেছা হাইস্কুল থেকে এস.এস.সি, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচ.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৮৪ সালের নিয়মিত বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করে ০১/০১/১৯৮৬ খ্রিঃ তারিখে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করেন।

 

চাকুরিকালীন তিনি সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), ভূমি হুকুম দখল কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসক হিসেবে মাঠপর্যায়ে দায়িত্ব পালন করেন। তিনি সিনিয়র সহকারি সচিব, উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে যথাক্রমে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং সমবায় অধিদপ্তরে নিবন্ধক ও মহাপরিচালক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। চাকুরিরত অবস্থায় তিনি দেশে-বিদেশে বিভিন্ন খন্ডকালীন ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেন।

 

জনাব মোঃ মফিজুল ইসলাম ০২/০২/২০১৭ খ্রিঃ তারিখে ভারপ্রাপ্ত সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে যোগদান করেন এবং ১৩/০৮/১৭ তারিখ সচিব হিসেবে পদোন্নতি প্রাপ্ত হন। তিনি ২৯/১১/২০১৮ তারিখ পর্যন্ত উক্ত বিভাগে কর্মরত ছিলেন। অত:পর গত ২৯/১১/২০১৮ তারিখ হতে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। দীর্ঘ কর্মজীবনে সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে সরকারি দায়িত্ব পালনের মাধ্যমে তিনি চাকরি ক্ষেত্রে অনেক সুনাম অর্জন করেছেন।

 

জনাব মোঃ মফিজুল ইসলাম জাতীয় শুদ্ধাচার কৌশলে ই-গভর্নেন্স, আর্থিক শৃঙ্খলা, প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা, সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান, আইন, বিধি পরিপত্র প্রণয়ন, উদ্ভাবনী উদ্যোগ-এ সকল ক্ষেত্রে সম্পাদিত কার্যক্রমের জন্য সকল সিনিয়র সচিব/সচিবদের মধ্যে এককভাবে শুদ্ধাচার পুরস্কার ২০১৭-১৮ হিসেবে সম্মাননাপত্র গত ০৪ জুলাই, ২০১৮ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হতে গ্রহণ করেন। এছাড়া তিনি বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০১৬-১৭ বাস্তবায়নে সকল মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে পরিকল্পনা মন্ত্রণালয় এর বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সর্বোচ্চ নম্বর পেয়ে ১ম স্থান অর্জন করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হতে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি ২০১৮ এর অনুষ্ঠানে আইএমইডি’র সচিব হিসেবে সম্মাননা গ্রহণ করেন।

 

স্ত্রী, এক কন্যা এবং এক পুত্র নিয়ে তাঁর পারিবারিক জীবন।


Share with :

Facebook Facebook